অনলাইন বিক্রয় বাড়ানোর জন্য ৭ টি বেষ্ট ই-কমার্স মূল্য নির্ধারণ কৌশল 2022

Digital-Marketing, ৭ টি ই-কমার্স মূল্য নির্ধারণ কৌশল, ই-কমার্স মূল্য নির্ধারণ কৌশল 2022, Bengali Freelancer Guideline, Part Time Job Training, Web Template Review


আপনার পণ্যের জন্য সঠিক মূল্য নির্ধারণ একটি ভারসাম্যপূর্ণ কাজ। কম দাম সর্বদা আদর্শ হয় না, কারণ পণ্যটি কোনও লাভ না ঘটিয়ে বিক্রয়ে স্বাস্থ্যকর প্রবাহ দেখতে পারে। একইভাবে, যখন কোনও পণ্যের উচ্চ মূল্য থাকে, তখন খুচরা বিক্রেতা বাজারের অবস্থান হারাতে বাজেট সচেতন গ্রাহকদের কম বিক্রয় এবং "দাম নির্ধারণ" করতে পারে।

শেষ পর্যন্ত, প্রতিটি ছোট ব্যবসা তাদের হোমওয়ার্ক করতে হবে। খুচরা বিক্রেতাদের উত্পাদন এবং ব্যবসায়ের ব্যয়, ভোক্তার প্রবণতা, উপার্জনের লক্ষ্য এবং প্রতিযোগী মূল্য নির্ধারণের মতো বিষয়গুলি বিবেচনা করতে হবে। তারপরেও কোনও নতুন পণ্য, এমনকি একটি বিদ্যমান পণ্য রেখার জন্য মূল্য নির্ধারণ করা কেবল খাঁটি গণিত নয়। আসলে, এটি প্রক্রিয়াটির সবচেয়ে সোজা ধাপ হতে পারে।

মূল্য নির্ধারণের শিল্পের জন্য আপনাকে মূল্য নির্ধারণের পদ্ধতিতে মানুষের আচরণ কতটা প্রভাবিত করে তাও গণনা করতে হবে।

এটি করার জন্য, আপনাকে বিভিন্ন মূল্য কৌশল, আপনার গ্রাহকদের উপর তাদের মানসিক প্রভাব এবং কিভাবে আপনার পণ্যের মূল্য নির্ধারণ করতে হবে তা পরীক্ষা করতে হবে। ‍নিচে বেষ্ট ৭টি মূল্য নির্ধারন কৌশল দেওয়া হলোঃ-

1. বাজার জানা।

আপনাকে জানতে হবে গ্রাহকরা কত টাকা দেবে, সেইসাথে প্রতিযোগীরা কত টাকা চার্জ করবে। আপনি তখন সিদ্ধান্ত নিতে পারেন যে তাদের সাথে মেলাতে হবে বা পরাজিত করতে হবে। কেবলমাত্র দামের সাথে মিল পাওয়া বিপজ্জনক, যদিও - আপনাকে নিশ্চিত হতে হবে যে আপনার সমস্ত খরচ - প্রত্যক্ষ বা পরোক্ষ উভয়ই আচ্ছাদিত।

2. সেরা মূল্যের কৌশলটি চয়ন করুন।

ব্যয় প্লাস মূল্যের সাথে ব্যয়গুলিতে একটি মার্ক আপ শতাংশ যুক্ত করা হয়; এটি পণ্য, ব্যবসা এবং সেক্টরের মধ্যে পরিবর্তিত হবে। মান-ভিত্তিক মূল্য নির্ধারণ করা হয় আপনার গ্রাহকরা আপনার পণ্যের সাথে কতটা মূল্য যুক্ত করে। গণনা করার আগে আপনার মূল্যের কৌশলটি কী তা সিদ্ধান্ত নিন।

3. আপনার খরচ কাজ।

পণ্য বা পরিষেবা তৈরিতে ব্যয় করা অর্থ সহ সমস্ত সরাসরি খরচ অন্তর্ভুক্ত করুন। তারপরে আপনার পরিবর্তনশীল ব্যয় গণনা করুন (সরবরাহ এবং উপকরণ, প্যাকেজিং এবং এর জন্য) - আপনি যত বেশি পরিমাণে বানাবেন বা বিক্রি করবেন এগুলি তত বেশি হবে। আপনার নির্দিষ্ট খরচের কত শতাংশ (ওভারহেডস যেমন ভাড়া, হার এবং মজুরি) পণ্যটি কভার করতে হবে তা খুঁজে বের করুন। এই সমস্ত খরচ একসাথে যোগ করুন এবং ভলিউম দ্বারা ভাগ করুন একটি ইউনিট ব্রেক-ইভেন ফিগার তৈরি করতে।

4. খরচ-প্লাস মূল্য বিবেচনা করুন।

আপনার ব্রেক-ইভ পয়েন্টে আপনাকে একটি মার্জিন বা মার্ক-আপ যুক্ত করতে হবে। এটি সাধারণত বিরতি-সমাপ্তির শতাংশ হিসাবে প্রকাশিত হয়। শিল্পের নিয়মাবলী, অভিজ্ঞতা বা বাজার জ্ঞান আপনাকে মার্ক-আপের স্তরটি নির্ধারণ করতে সহায়তা করবে। যদি দাম খুব বেশি মনে হয়, আপনার খরচগুলি ছাঁটাই করুন এবং সেই অনুযায়ী দাম কমান। খরচ-প্লাস মূল্যের সীমাবদ্ধতা সম্পর্কে সচেতন থাকুন, কারণ এটি অনুমান করে যে আপনি সমস্ত ইউনিট বিক্রি করবেন। আপনি যদি না করেন তবে আপনার লাভ কম 

5. একটি মান ভিত্তিক মূল্য নির্ধারণ করুন।

মান ভিত্তিক মূল্য নির্ধারণের জন্য আপনাকে আপনার বাজার ভালভাবে জানতে হবে। উদাহরণস্বরূপ, একটি হেয়ারডায়ারকে বাজারে আনার জন্য খরচ হতে পারে £ 10। তবে আপনি যদি গ্রাহককে charge 25 চার্জ করতে সক্ষম হন এটি যদি বাজার মূল্য হয়।

6. অন্যান্য বিষয় সম্পর্কে চিন্তা করুন।

ভ্যাট চার্জ করার ফলে দামের কীভাবে প্রভাব পড়বে? অন্যের উপর বেশি দামের মার্জিন বিক্রয় অর্জনের জন্য আপনি কি কিছু পণ্যগুলিতে মার্জিনকে সামান্য রাখতে পারেন? বিভিন্ন অঞ্চল, বাজার বা অনলাইনে বিক্রির জন্য আপনাকে বিভিন্ন মূল্য গণনা করতে হতে পারে। আপনার কি গ্রাহকদের দ্বারা বিলম্বিত অর্থ প্রদানের অনুমতি দেওয়া দরকার? আপনার প্রদানের শর্তাদি বিবেচনা করুন এবং আপনার নগদ প্রবাহের দিকে নজর দিন।

7. আপনি সর্বদিকে নজর রাখুন

দাম কদাচিৎ দীর্ঘ স্থির করা যেতে পারে। আপনার খরচ, গ্রাহক এবং প্রতিযোগীরা পরিবর্তন করতে পারে, তাই আপনাকে বাজারের সাথে তাল মিলিয়ে চলতে আপনার দামগুলি পরিবর্তন করতে হবে। কি হচ্ছে সেদিকে নজর রাখুন এবং আপনার গ্রাহকদের সাথে নিয়মিত কথা বলুন যাতে আপনার দামগুলি সর্বোত্তম থাকে।

2 Comments

Previous Post Next Post